Friday, September 8, 2023

অ্যাপল পাই রেসিপি apple pie recipe in Bengali How to make apple pie filling ingredients Simple apple pie filling recipe

Tasty with Health 


 অ্যাপল পাই রেসিপি apple pie recipe in Bengali How to make apple pie filling ingredients Simple apple pie filling recipe

apple pie recipe in bengali
apple pie recipe in bengali 


অ্যাপল পাই: সময়ের মধ্য দিয়ে একটি সুস্বাদু যাত্রা

প্রিয় আপেল পাইয়ের উৎপত্তি হল এমন একটি যাত্রা যা শতাব্দী, সংস্কৃতি এবং মহাদেশের মধ্য দিয়ে যায়। এই নিরবধি ডেজার্টটি সারা বিশ্বের মানুষের হৃদয় কেড়ে নিয়েছে, যা সান্ত্বনা, ঐতিহ্য এবং জীবনের সহজ আনন্দের প্রতীক হয়ে উঠেছে।

If you read this article in English please click HERE

यदि आप इस लेख को हिंदी में पड़ना चाहते हैं तो कृपया यहां क्लिक करें

প্রাচীন সূচনা:

একটি ভূত্বকের মধ্যে ফল বেক করার ধারণাটি প্রাচীনকালে ফিরিয়ে নিয়ে যায়। মিশরীয়রা একটি মৌলিক ময়দার মধ্যে মোড়ানো মধু, ফল এবং শস্যের একটি সাধারণ মিশ্রণ ব্যবহার করে পাই তৈরির প্রথম ব্যক্তিদের মধ্যে ছিল বলে মনে করা হয়। বাণিজ্য এবং অন্বেষণ যেমন প্রসারিত হয়েছে, তেমনি রন্ধনপ্রণালীর কৌশলও বেড়েছে এবং পেস্ট্রির মধ্যে ফিলিংস ঢেকে রাখার ধারণা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে

মধ্যযুগীয় বিবর্তন:

মধ্যযুগীয় ইউরোপ জুড়ে, পাইগুলি জটিল সৃষ্টিতে বিকশিত হয়েছিল, যেখানে মাংস, মশলা এবং ফলের মতো বিভিন্ন ফিলিংস রয়েছে। 14 শতকের মধ্যে, ইউরোপীয় কুকবুকগুলি "পায়েস" এর রেসিপিগুলি বৈশিষ্ট্যযুক্ত করা শুরু করে যা আপেল, ডুমুর, কিশমিশ এবং অন্যান্য ফলগুলি যেমন দারুচিনি এবং লবঙ্গের মতো মশলাগুলির সাথে একত্রিত করে। যাইহোক, এই প্রারম্ভিক পাইগুলি আজকে আমরা জানি ফ্ল্যাকি, ডাবল-ক্রাস্ট সংস্করণ থেকে বেশ ভিন্ন ছিল।

আমেরিকার আগমন:

যখন ইউরোপীয় বসতি স্থাপনকারীরা আমেরিকায় আসে, তারা তাদের সাথে তাদের বেকিং ঐতিহ্য নিয়ে আসে। আপেল, যা মহাদেশের স্থানীয় ছিল, দ্রুত পাইয়ের জন্য একটি জনপ্রিয় উপাদান হয়ে ওঠে। প্রথম আপেল বাগানটি 1600 এর দশকের গোড়ার দিকে রোপণ করা হয়েছিল যা এখন বোস্টন, ম্যাসাচুসেটস। যত বেশি জাতের আপেল চাষ করা হয়েছে, পাই তৈরি করা আরও বৈচিত্র্যময় এবং সৃজনশীল হয়ে উঠেছে।

আমেরিকান বিপ্লব এবং সাংস্কৃতিক আইকন:

আমেরিকান বিপ্লবের সময়, "as American as apple pie" শব্দটি উদ্ভূত হতে শুরু করে, ডেজার্টটিকে দেশপ্রেম এবং জাতীয় পরিচয়ের সাথে যুক্ত করে। 18 এবং 19 শতকের মধ্যে, আপেল পাই দৃঢ়ভাবে আমেরিকান সংস্কৃতির একটি প্রধান হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিল। সারা দেশে আপেলের প্রাপ্যতা, জনি আপেলসিডের মতো অগ্রগামীদের ধন্যবাদ, এর ব্যাপক জনপ্রিয়তায় অবদান রেখেছে।

apple pie recipe in bengali
apple pie recipe in bengali 


আধুনিক ব্যাখ্যা:

সময়ের সাথে সাথে, আপেল পাই রেসিপিগুলি বিকশিত এবং বৈচিত্র্যময় হয়েছে। ডাবল-ক্রাস্ট পাই, ল্যাটিস-টপড পাই এবং স্ট্রুসেল-টপড পাই সবই আপেল পাই ল্যান্ডস্কেপের অংশ হয়ে উঠেছে। ডাচ আপেল পাই এর মত বৈচিত্র্য, যা মাখন, ময়দা, চিনি এবং মশলা দিয়ে তৈরি একটি টুকরো টুকরো টপিং বৈশিষ্ট্যযুক্ত, স্বাদ এবং গঠনের আরও স্তর যুক্ত করেছে।

সাংস্কৃতিক তাৎপর্য:

আপেল পাই 20 শতক জুড়ে আমেরিকান মূল্যবোধের আরাম, উষ্ণতা এবং বাড়ির প্রতীক হিসাবে অবিরত ছিল। এটি প্রায়ই পারিবারিক সমাবেশ, ছুটির দিন এবং উদযাপনের সাথে যুক্ত ছিল। "as American as apple pie" বাক্যাংশটি সাংস্কৃতিক অভিধানে তার স্থানকে আরও দৃঢ় করেছে।

গ্লোবাল ডিলাইট:

যেহেতু বিশ্ব আরও আন্তঃসংযুক্ত হয়ে উঠেছে, আপেল পাই এর জনপ্রিয়তা জাতীয় সীমানা অতিক্রম করেছে। এটি স্থানীয় উপাদান এবং স্বাদের সাথে খাপ খাইয়ে বিভিন্ন রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যে প্রবেশ করেছে। কিছু সংস্কৃতিতে, পাইটি ঐতিহ্যবাহী রেসিপি এবং আমেরিকান ক্লাসিকের সংমিশ্রণে পরিণত হয়েছে, নতুন এবং উত্তেজনাপূর্ণ বৈচিত্রও তৈরি করেছে।

আপেল পাই এর প্রাচীন শিকড় থেকে আধুনিক ডেজার্টের টেবিলে এর লালিত স্থান পর্যন্ত যাত্রা সময় এবং স্থান জুড়ে আমাদের সংযোগ করার জন্য খাদ্যের শক্তির প্রমাণ। এই আনন্দদায়ক ট্রিটটি কেবল সময়ের পরীক্ষাই প্রতিরোধ করেনি বরং স্বাচ্ছন্দ্য এবং পরিচিতির প্রতীক হিসাবে থাকাকালীন খাপ খাইয়ে নিতে এবং বিকাশ করতে সক্ষম হয়েছে। এক স্কুপ ভ্যানিলা আইসক্রিম বা হুইপড ক্রিমের ডলপ দিয়ে উপভোগ করা হোক না কেন, অ্যাপল পাই সত্যিকারের নিরবধি ডেজার্টের ভাগ করা অভিজ্ঞতায় মানুষকে একত্রিত করে চলেছে।

apple pie recipe in bengali
apple pie recipe in bengali 


সর্বোত্তম ঘরে তৈরি আপেল পাই রেসিপি

উপকরণ:

পাই ক্রাস্টের জন্য:

2 ½ কাপ সর্ব-উদ্দেশ্য ময়দা

1 চা চামচ লবণ

1 চা চামচ দানাদার চিনি

1 কাপ আনসল্টেড মাখন, ঠান্ডা এবং কিউব

6-8 টেবিল চামচ বরফ জল

ফিলিং এর জন্য:

6-7টি মাঝারি আকারের আপেল (গ্রানি স্মিথ এবং হানিক্রিস্পের মতো টার্ট এবং মিষ্টি জাতের মিশ্রণ), খোসা ছাড়ানো, কোরড এবং পাতলা করে কাটা

½ কাপ দানাদার চিনি

¼ কাপ হালকা বাদামী চিনি

1 চা চামচ দারুচিনি

¼ চা-চামচ জায়ফল

¼ চা চামচ লবণ

1 টেবিল চামচ লেবুর রস

2 টেবিল চামচ আনসল্টেড মাখন, ছোট টুকরা করে কাটা

সমাবেশের জন্য:

১টি ডিম, ফেটানো (ডিম ধোয়ার জন্য)

1 টেবিল চামচ দানাদার চিনি (ছিটানোর জন্য)

apple pie recipe in bengali
apple pie recipe in bengali


নির্দেশাবলী:

1. পাই ক্রাস্টের জন্য:

1 একটি বড় মিশ্রণ বাটিতে, ময়দা, লবণ এবং চিনি একত্রিত করুন।

2 ময়দার মিশ্রণে ঠান্ডা, কিউব করা মাখন যোগ করুন। একটি প্যাস্ট্রি কাটার বা আপনার আঙ্গুলের ডগায় ময়দার মধ্যে মাখন ব্যবহার করুন যতক্ষণ না মিশ্রণটি মোটা টুকরোর মতো হয়।

3 ধীরে ধীরে বরফের জল যোগ করুন, একবারে 1 টেবিল চামচ, প্রতিটি সংযোজনের পরে আলতো করে মেশান। ময়দা একসাথে আসতে শুরু করলে জল যোগ করা বন্ধ করুন। ময়দাটি সামান্য টুকরো টুকরো হওয়া উচিত তবে চাপ দেওয়ার সময় একসাথে রাখা উচিত।

4 ময়দা দুটি সমান ভাগে ভাগ করুন এবং প্রতিটিকে একটি ডিস্কের আকার দিন। এগুলিকে প্লাস্টিকের মোড়কে মুড়ে রাখুন এবং কমপক্ষে 1 ঘন্টার জন্য বা ময়দা ঠাণ্ডা এবং শক্ত না হওয়া পর্যন্ত ফ্রিজে রাখুন।

2. ফিলিং তৈরি করুন:

একটি বড় পাত্রে, কাটা আপেল, দানাদার চিনি, বাদামী চিনি, দারুচিনি, জায়ফল, লবণ এবং লেবুর রস একত্রিত করুন। আপেল সমানভাবে প্রলেপ না হওয়া পর্যন্ত সবকিছু একসাথে টস করুন। কিছু রস ছেড়ে দিতে মিশ্রণটি প্রায় 20-30 মিনিটের জন্য বসতে দিন

3. পাই ক্রাস্ট রোল আউট করুন:

আপনার ওভেনকে 425°F (220°C) এ প্রিহিট করুন।

একটি ময়দাযুক্ত পৃষ্ঠে, একটি 9-ইঞ্চি পাই থালা মাপসই করার জন্য ঠাণ্ডা পাই ময়দার একটি ডিস্ক রোল আউট করুন। পায়ের থালায় রোল-আউট ময়দাটি আলতো করে রাখুন, প্রান্তগুলি ঝুলতে দিন।

apple pie recipe in bengali
apple pie recipe in bengali


4. পাই একত্রিত করুন:

প্রস্তুত আপেল ভরাট সঙ্গে পাই ভূত্বক পূরণ করুন, মাঝখানে এটি সামান্য mounding। মাখনের ছোট টুকরা দিয়ে ডট ভরাট  করুন।

পাই ময়দার দ্বিতীয় ডিস্কটি রোল আউট করুন এবং এটি আপেলের উপরে রাখুন। আপনি একটি জালি প্যাটার্ন (lattice pattern ) বা venting জন্য slits সঙ্গে একটি কঠিন শীর্ষ ভূত্বক তৈরি করতে পারেন।

প্রান্তের উপর ঝুলন্ত অতিরিক্ত ময়দা ছাঁটাই করুন এবং পাই সিল করার জন্য প্রান্তগুলি ক্র্যাম্প করুন। আপনি একটি আলংকারিক প্রান্ত তৈরি করতে একটি কাঁটা বা আপনার আঙ্গুল ব্যবহার করতে পারেন।

5. পাই বেক করুন:

একটি গোল্ডেন ফিনিশ তৈরি করতে ফেটানো ডিম দিয়ে উপরের ক্রাস্ট ব্রাশ করুন।

সামান্য খসখসে টেক্সচার এবং মিষ্টতা যোগ করার জন্য উপরের ভূত্বকের উপর দানাদার চিনি ছিটিয়ে দিন।

পাইটিকে একটি বেকিং শীটে রাখুন যাতে কোনও ফোঁটা ধরা যায়, তারপরে প্রিহিটেড ওভেনে 45-55 মিনিটের জন্য বেক করুন, বা যতক্ষণ না ভূত্বক সোনালি বাদামী হয় এবং ফিলিংটি বুদবুদ হয়।

যদি ভূত্বকের প্রান্তগুলি খুব দ্রুত বাদামী হতে শুরু করে তবে আপনি সেগুলিকে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে দিতে পারেন।

6. ঠান্ডা করে পরিবেশন করুন:

বেক হয়ে গেলে, ওভেন থেকে পাইটি সরিয়ে অন্তত 2 ঘন্টার জন্য একটি তারের তাকে ঠান্ডা হতে দিন। এটি ফিলিং সেট হতে দেয়।

একটি আনন্দদায়ক খাবারের জন্য আপেল পাই নিজে থেকে বা এক স্কুপ ভ্যানিলা আইসক্রিমের সাথে স্লাইস করুন এবং পরিবেশন করুন।

ঋতুর উষ্ণতা এবং স্বাদে ভরা আপনার সুস্বাদু ঘরে তৈরি আপেল পাই উপভোগ করুন!

দ্রষ্টব্য: আপনার ওভেনের উপর নির্ভর করে বেক করার সময়গুলি পরিবর্তিত হতে পারে, তাই এটি বেক করার সময় পাইয়ের দিকে নজর রাখুন যাতে এটি অতিরিক্ত ব্রাউন না হয়।

apple pie recipe in bengali
apple pie recipe in bengali


আপেল পাই পোষক তত্ত্ব 

ঘরে তৈরি আপেল পাই (9 ইঞ্চি পাইয়ের 1/8তম):

ক্যালোরি: প্রায় 320-400 ক্যালোরি

মোট চর্বি: প্রায় 13-20 গ্রাম

স্যাচুরেটেড ফ্যাট: প্রায় 4-7 গ্রাম

কোলেস্টেরল: প্রায় 0-30 মিলিগ্রাম

সোডিয়াম: প্রায় 100-250 মিলিগ্রাম

মোট কার্বোহাইড্রেট: প্রায় 50-60 গ্রাম

খাদ্যতালিকাগত ফাইবার: প্রায় 3-4 গ্রাম

চিনি: প্রায় 20-30 গ্রাম

প্রোটিন: প্রায় 2-4 গ্রাম

ভিটামিন সি: দৈনিক মূল্যের প্রায় 2-4% (DV)

ক্যালসিয়াম: DV এর প্রায় 0-4%

আয়রন: DV এর প্রায় 2-6%


ধন্যবাদ

No comments:

Post a Comment