Friday, September 22, 2023

মতিচুর লাড্ডুর উপকরণ ও পদ্ধতি Motichoor ,Ladoo Recipe in Bengali

 Tasty with Healthy

মতিচুর লাড্ডুর উপকরণ ও পদ্ধতি Motichoor Ladoo Recipe in Bengali

Motichoor Laddu recipe in Bengali
Motichoor Laddu recipe in Bengali


মতিচুর লাড্ডু হল একটি জনপ্রিয় ভারতীয় মিষ্টি যা ছোট দানা যুক্ত ভাজা বেসনের মুক্তা দিয়ে তৈরি, যা পরে চিনির রসে ভেজানো হয় এবং গোল লাড্ডুতে আকার দেওয়া হয়। এখানে মতিচুর লাড্ডু তৈরির একটি নিখুঁত রেসিপি রয়েছে:

इस लेख को हिंदी में पड़ने के लिए इसपर CLICK करे 

If you read this article in English please click HERE

ভূমিকা 

প্রাচীন উৎপত্তি: মতিচুর লাড্ডুর শিকড় প্রাচীন ভারতে খুঁজে পাওয়া যায়, যেখানে ধর্মীয় নৈবেদ্য এবং বিশেষ অনুষ্ঠানের জন্য বিভিন্ন ধরনের মিষ্টি ও মিষ্টান্ন প্রস্তুত করা হতো। ভারতীয় রন্ধন ঐতিহ্যে বেসন এবং চিনির শরবত থেকে মিষ্টি তৈরির শিল্পের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। 

আঞ্চলিক বৈচিত্র্য: এটি বিশেষ করে উত্তর ভারতীয় খাবারের সাথে যুক্ত। উত্তর ভারতের বিভিন্ন অঞ্চলে এই মিষ্টির নিজস্ব বৈচিত্র্য রয়েছে, প্রত্যেকটির নিজস্ব স্বাদ এবং আলাদা রন্ধনপ্রণালী রয়েছে।

ধর্মীয় তাৎপর্য: মতিচুর লাড্ডু প্রায়ই হিন্দু মন্দিরে এবং ধর্মীয় অনুষ্ঠান ও উৎসবের সময় প্রসাদ (নৈবেদ্য) হিসাবে ব্যবহৃত হয়। এটি একটি শুভ মিষ্টি হিসাবে বিবেচিত হয় এবং আশীর্বাদ এবং সৌভাগ্যের প্রতীক হিসাবে ভক্তদের মধ্যে বিতরণ করা হয়।

জনপ্রিয়তা এবং বাণিজ্যিকীকরণ: বছরের পর বছর ধরে, মতিচুর লাড্ডু শুধুমাত্র একটি ধর্মীয় নৈবেদ্য হিসেবেই নয় বরং উৎসব, অনুষ্ঠান, বিবাহ এবং উদযাপনের জন্য একটি প্রিয় মিষ্টি হিসেবেও জনপ্রিয়তা অর্জন করেছে। এর বাণিজ্যিক উৎপাদন এবং মিষ্টির দোকান ও বাজারে সহজলভ্যতা এর ব্যাপক জনপ্রিয়তায় কথা মনে করিয়ে দেয়।

Motichoor Laddu recipe in Bengali
Motichoor Laddu recipe in Bengali


উপকরণ

ছোট দানার জন্য ( বেসনের মুক্ত )

1 কাপ বেসন

2-3 টেবিল চামচ ঘি 

এক চিমটি বেকিং সোডা

জল, প্রয়োজন মত 

চিনির সিরাপ জন্য

1 ½ কাপ চিনি

1 কাপ জল

কয়েকটি কেশর টুকরো (ঐচ্ছিক)

1/4 চা চামচ এলাচ গুঁড়া

অন্যান্য উপাদানের

ভাজার জন্য ঘি

এক মুঠো কাটা বাদাম (কাজু, বাদাম, পেস্তা)

ভোজ্য সিলভার ফয়েল (ঐচ্ছিক)

Motichoor Laddu recipe in Bengali
Motichoor Laddu recipe in Bengali


নির্দেশাবলী

ছোট দানার বানানো 

প্রথমে বেসন টিকে চেলে নিন যাতে কোনো বড় দানা না থাকে।

একটি বড় মিশ্রণ পাত্রে বেসন, এক চিমটি বেকিং সোডা এবং 2-3 টেবিল চামচ গলানো ঘি একত্রিত করুন।

একটি মসৃণ, ঘন ব্যাটার তৈরি করতে ক্রমাগত নাড়তে নাড়তে অল্প অল্প করে জল যোগ করুন। ব্যাটারটি ঢালার সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, অনেকটা দোসা বানানো ব্যাটারের মতো।

মাঝারি আঁচে একটি গভীর ফ্রাইং প্যানে বা কড়ায় ভাজার জন্য ঘি গরম করুন। ঘি প্রস্তুত কিনা তা পরীক্ষা করতে, এতে অল্প পরিমাণে ব্যাটার ফেলে দিন; যদি এটি ওপরে উঠে আসে তাহলে জানবেন ঘি যথেষ্ট গরম।

ঘি গরম হয়ে গেলে, গরম ঘিয়ের প্রায় 3 ইঞ্চি উপরে একটি ছিদ্রযুক্ত চামচ বা হাতা ধরে রাখুন এবং এতে এক চামচ ব্যাটার ঢেলে দিন। ব্যাটার ছিদ্র দিয়ে গরম ঘিয়ে পড়বে এবং ছোট ছোট মুক্তা তৈরি হবে।

ছোট মুক্তাগুলি  হালকা সোনালি বাদামী এবং খাস্তা না হওয়া পর্যন্ত ভাজুন।ভাজা হয়ে গেলে এগুলিকে তেল থেকে তুলে নিন এবং কাগজ অথবা কাপড়ে অতিরিক্ত ঘি ঝরতে দিন। অবশিষ্ট ব্যাটার দিয়ে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

চিনির সিরাপ তৈরি করা

একটি সসপ্যানে, চিনি এবং জল একত্রিত করুন। চিনি সম্পূর্ণরূপে দ্রবীভূত না হওয়া পর্যন্ত এটিকে মাঝারি আঁচে নাড়তে থাকুন।

চিনির রসে কেশর এবং এলাচ গুঁড়া যোগ করুন। যতক্ষণ না এটি একটি ঘন পদার্থে পৌঁছায় ততক্ষণ ফোটাতে থাকুন। সঠিক হয়েছে কিনা জানার জন্য আপনার বুড়ো আঙুল এবং তর্জনীর মধ্যে একটু রস নিন এবং দুটি আঙুলকে আলাদা করা হলে যদি একটি তার এর মত তৈরী হয় তাহলে জানবেন এটি সম্পূর্ণ হয়ে গেছে।

Motichoor Laddu recipe in Bengali
Motichoor Laddu recipe in Bengali


লাড্ডু একত্রিত করা

গরম চিনির সিরাপে ভাজা দানা যোগ করুন। ভালো করে মেশান যাতে দানা সিরাপের সাথে সমানভাবে মিশে যায়। এটি প্রায় 10-15 মিনিটের জন্য ছেড়ে দিন।

মিশ্রণটি স্পর্শে উষ্ণ হয়ে গেলে, ঘি দিয়ে আপনার হাত গ্রীস করুন এবং মিশ্রণের ছোট অংশগুলিকে গোল লাড্ডুতে আকার দিতে শুরু করুন।এগুলিকে আপনি আপনার পছন্দ মতো বড় বা ছোট করতে পারেন। আকার দেওয়ার সময় প্রতিটি লাড্ডুতে কয়েকটি টুকরো করা বাদাম চেপে দিন। আপনি লাড্ডুর উপরে ভোজ্য সিলভার ফয়েলের ছোট টুকরো দিতে পারেন।লাড্ডুগুলিকে বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করার আগে সম্পূর্ণ ঠান্ডা হতে দিন।

 মতিচুর লাড্ডুর পুষ্টিগত মান 

আমার কাছে মতিচুর লাড্ডুর বাড়িতে তৈরির নির্দিষ্ট পুষ্টি সংক্রান্ত তথ্য নেই, আমি আপনাকে সাধারণ উপাদানগুলির উপর ভিত্তি করে এর পুষ্টির মানগুলির একটি সাধারণ অনুমান সরবরাহ করতে পারি। মনে রাখবেন যে রেসিপি এবং পরিবেশন আকারের উপর নির্ভর করে এই মানগুলি পরিবর্তিত হতে পারে:

মতিচুর লাড্ডুর পুষ্টির মূল্য (আনুমানিক, প্রতি 1 লাড্ডু, প্রায় 20-25 গ্রাম)

ক্যালোরি: 80-100 ক্যালোরি

মোট চর্বি: 4-6 গ্রাম

স্যাচুরেটেড ফ্যাট: 1-2 গ্রাম

ট্রান্স ফ্যাট: 0 গ্রাম

কোলেস্টেরল: 0-5 মিলিগ্রাম

সোডিয়াম: 5-15 মিলিগ্রাম

মোট কার্বোহাইড্রেট: 10-12 গ্রাম

খাদ্যতালিকাগত ফাইবার: 0-1 গ্রাম

চিনি: 7-9 গ্রাম

প্রোটিন: 1-2 গ্রাম

Motichoor Laddu recipe in Bengali
Motichoor Laddu recipe in Bengali


দয়া করে মনে রাখবেন যে এই মানগুলি মোটামুটি অনুমান এবং লাড্ডুর আকার, ব্যবহৃত ঘি এবং আলাদা আলাদা উপকরণ এর উপর নির্ভর করে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে। মতিচুর লাড্ডু একটি সুস্বাদু কিন্তু ক্যালোরি-ঘন মিষ্টি, তাই এটি একটি সুষম খাদ্যের অংশ হিসাবে পরিমিতভাবে উপভোগ করা যায়।

অন্যান্য রান্নার পদ জানার জন্য এগুলিতে ক্লিক করুন  অ্যাপল পাই, পনির পাসান্দা

ধন্যবাদ 

No comments:

Post a Comment