Wednesday, September 20, 2023

বিরিয়ানি মশলা রেসিপি Biryani Masala Recipe in Bengali Biryani Masala List in Bengali

 Tasty with Healthy

বিরিয়ানি মশলা রেসিপি Biryani Masala Recipe in Bengali Biryani Masala List in Bengali

Biryani Masala Recipe in Bengali
Biryani Masala Recipe in Bengali


বিরিয়ানি হল একটি জনপ্রিয় এবং সুগন্ধযুক্ত দক্ষিণ এশীয় খাবার যাতে সুগন্ধি মশলার মিশ্রণে রান্না করা হয় দীর্ঘ দানার চাল ( বাসমতী ) এবং মাংস (যেমন মুরগি, মাটন), ডিম, সবজি বা সামুদ্রিক খাবারের মতো বিভিন্ন উপাদান। রান্নাটি তার সমৃদ্ধ এবং অভাবনীয় স্বাদের জন্য পরিচিত, যা জিরা, ধনে, এলাচ এবং লবঙ্গের মতো মশলার যত্ন সহকারে তৈরি মিশ্রণ থেকে আসে।

If you read this article in English please click HERE

यदि आप इस लेख को हिंदी में पड़ना चाहते हैं तो कृपया यहां क्लिक करें

সাধারণত, বিরিয়ানি স্তরে স্তরে প্রস্তুত করা হয়, চাল এবং মাংস বা সবজিকে একত্রিত করার আগে আলাদাভাবে রান্না করা হয় এবং তার অনন্য স্বাদের জন্য সব উপাদান একসাথে আবারও রান্না করা হয়। ফলাফল স্বরূপ একটি সুস্বাদু একক খাবার যেখানে চালের প্রতিটি দানা আলাদা এবং সুগন্ধযুক্ত হয়ে ওঠে। দক্ষিণ এশিয়ার বিভিন্ন অঞ্চলে বিরিয়ানি তৈরির পদ্ধতি এবং পরিবেশনের মধ্যে পরিবর্তন হতে পারে, যা এই প্রিয় খাবারটিতে বিভিন্ন আঞ্চলিক বৈচিত্র্য এবং অনন্য স্বাদের বৈশিষ্ট্য তৈরী করে।

বিরিয়ানি প্রায়শই ভাজা পেঁয়াজ, তাজা সবজি দিয়ে সজ্জিত করা হয় এবং কখনও কখনও দই-ভিত্তিক রাইতা বা সালাদ দিয়ে পরিবেশন করা হয়। এটি দক্ষিণ এশীয় রন্ধনশৈলীর একটি লালিত অংশ এবং বিশেষ অনুষ্ঠান, উৎসবে এবং সারা বছর ধরে একটি আরামদায়ক, হৃদয়গ্রাহী খাবার হিসেবে উপভোগ করা হয়।

Biryani Masala Recipe in Bengali
Biryani Masala Recipe in Bengali


উপকরণ:

2 টেবিল চামচ ধনে বীজ

১ টেবিল চামচ শাহী জিরা

1 টেবিল চামচ মৌরি 

1 টেবিল চামচ শাহী গোলমরিচ

1 টেবিল চামচ সবুজ এলাচ 

1টি দারুচিনি কাঠি (প্রায় 2 ইঞ্চি)

5-6 লবঙ্গ

2-3 তেজপাতা

1 তারা মৌরি (star anise)

1/2 চা চামচ জায়ফল গুঁড়া

1/2 চা চামচ জৈত্রী পাউডার

1/2 চা চামচ মেথি 

1/2 চা চামচ সরিষা দানা

1/2 চা চামচ হলুদ গুঁড়ো

1/2 চা চামচ লাল লঙ্কা গুঁড়ো (স্বাদ অনুযায়ী)

1/4 চা চামচ হিং 

10-12টি শুকনো কারি পাতা

2-3 শুকনো লাল লঙ্কা (স্বাদ অনুযায়ী)

1 চা-চামচ কালো বড় এলাচের বীজ (বাইরের খোলা ফেলে দিন)

1/4 চা চামচ লবঙ্গ

1/4 চা চামচ ভুনা জায়ফল

1/4 চা চামচ জৈত্রী

Biryani Masala Recipe in Bengali
Biryani Masala Recipe in Bengali


নির্দেশাবলী:

মাঝারি-নিম্ন আঁচে একটি শুকনো, ভারী-নিচের প্যান বা স্কিললেট গরম করুন।

প্যানে ধনে, জিরা, মৌরি, শাহী গোলমরিচ, সবুজ এলাচ, দারুচিনির কাঠি, লবঙ্গ, তেজপাতা, তারা মৌরি (star anise), মেথি এবং সরিষা যোগ করুন।

শুকনো এই মশলাগুলিকে ধীরে ধীরে ভাজুন, ক্রমাগত নাড়তে থাকুন, যতক্ষণ না তারা সুগন্ধি হয়ে যায় এবং কিছুটা রঙ পরিবর্তন করে। এটিতে প্রায় 2-3 মিনিট সময় লাগতে পারে।

প্যানে হলুদ গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো এবং হিং যোগ করুন। আরও 1-2 মিনিটের জন্য ভাজতে থাকুন যতক্ষণ না মশলাগুলি তাদের সুগন্ধ প্রকাশ করে। এগুলি যাতে পুড়ে না যায় সে বিষয়ে সতর্ক থাকুন, কারণ এটি মসলাটিকে তিক্ত করে তুলতে পারে।

প্যান থেকে ভাজা মশলাগুলি নামিয়ে নিন এবং সম্পূর্ণ ঠান্ডা হতে দিন।

মশলা ঠাণ্ডা হয়ে গেলে, একটি মিক্সার গ্রাইন্ডার বা হামান্ দিস্তে তে পিষে নিন। মিশ্রণে শুকনো কারি পাতা, শুকনো লাল লঙ্কা, বড়এলাচের বীজ, লবঙ্গ, ভুনা জায়ফল, এবং জৈত্রী যোগ করুন।

মশলাগুলোকে মিহি গুঁড়ো করে নিন।এখন আপনার বাড়িতে তৈরি বিরিয়ানি মশলা সম্পূর্ণ তৈরী!

বিরিয়ানি মশলাটি একটি শীতল, শুকনো জায়গায় একটি বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন। এটি কয়েক মাস ধরে তাজা এবং স্বাদযুক্ত থাকবে।

ফ্রিজিং(Freezing) (ঐচ্ছিক): আপনি যদি লম্বা সময়ের জন্য বিরিয়ানি মশলা সংরক্ষণ করতে চান তবে আপনি এটি একটি বায়ুরোধী পাত্রে Freezing করতে পারেন। সুনিশ্চিত করুন যে পাত্রটি ফ্রিজার-নিরাপদ এবং সম্প্রসারণের জন্য কিছু হেডস্পেস ছেড়ে দিন। যখন প্রয়োজন হয়, ব্যবহারের আগে এটি ঘরের তাপমাত্রায় আসতে দিন।

Biryani Masala Recipe in Bengali
Biryani Masala Recipe in Bengali


এই বিরিয়ানি মসলাটি রান্নার সময় আপনার বিরিয়ানি রেসিপিতে যোগ করুন। আপনার স্বাদ অনুসারে এটি ব্যবহার  করুন, কারণ কিছু লোক তাদের বিরিয়ানি কম বা বেশি মশলাদার পছন্দ করে। নিখুঁত মসলা মিশ্রণের সাথে আপনার ঘরে তৈরি বিরিয়ানি উপভোগ করুন!

অন্যান্য রান্নার পদ জানার জন্য এগুলিতে ক্লিক করুন  অ্যাপল পাই, পনির পাসান্দা

ধন্যবাদ 

No comments:

Post a Comment